Wellcome to National Portal
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৩০ ডিসেম্বর ২০২১

লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান, এসজিপি, পিএসসি

লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান, এসজিপি, পিএসসি ৩০ নভেম্বর ২০২০ তারিখে বিএনএসিডব্লিউসি'র চেয়ারম্যান এবং পিএসও, এএফডি হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। তিনি ১৯৮৫ সালের ডিসেম্বর মাসে বাংলাদেশ মিলিটারি একাডেমি হতে পদাতিক কোরে কমিশন লাভ করেন। জেনারেল ওয়াকার তার সাড়ে তিন দশকের সামরিক জীবনে বিভিন্ন পর্যায়ে কমান্ড, স্টাফ এবং প্রশিক্ষক পদে নিযুক্ত থেকে দক্ষতার সাথে দায়িত্ব পালন করেন।

জেনারেল ওয়াকার তার বর্ণাঢ্য সামরিক জীবনে একটি পদাতিক ব্যাটালিয়ন, একটি স্বতন্ত্র  পদাতিক ব্রিগেড এবং একটি পদাতিক ডিভিশনের নেতৃত্ব দেন। তিনি স্টাফ অফিসার হিসেবে একটি পদাতিক ব্রিগেড, স্কুল অব ইনফেন্ট্রি এন্ড ট্যাকটিক্স এবং সেনাসদরে দায়িত্ব পালন করেন। তিনি স্কুল অব ইনফেন্ট্রি এন্ড ট্যাকটিক্স, নন-কমিশন্ড অফিসার্স একাডেমি এবং বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অপারেশন্স ট্রেনিং এর একজন স্বনামধন্য প্রশিক্ষক ছিলেন। লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার ডিফেন্স সার্ভিসেস কমান্ড এন্ড স্টাফ কলেজ, মিরপুর এবং জয়েন্ট সার্ভিসেস কমান্ড এন্ড স্টাফ কলেজ, যুক্তরাজ্য থেকে উচ্চতর ডিগ্রি অর্জন করেন। তিনি ডিফেন্স স্টাডিজ বিষয়ে বাংলাদেশ থেকে স্নাতকোত্তর এবং যুক্তরাজ্যের লন্ডন বিশ্ববিদ্যালয়ের কিংস কলেজ থেকে এমএ ডিগ্রি লাভ করেন।

সশস্ত্র বাহিনী বিভাগের প্রধান হিসেবে তিনি বাংলাদেশ সশস্ত্র বাহিনীর জাতিসংঘ শান্তিরক্ষা সম্পর্কিত বিষয়াদির সাথে সরাসরি যুক্ত রয়েছেন। এছাড়াও তিনি জাতিসংঘ শান্তিরক্ষা সম্পর্কিত বাংলাদেশের জেন্ডার চ্যাম্পিয়ন এবং জেন্ডার এ্যাডভোকেট হিসেবে দায়িত্ব পালন করছেন। জেনারেল ওয়াকার অবজারভার এবং স্টাফ হিসেবে যথাক্রমে UNAVEM (Angola) and UNMIL (Liberia) জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে দায়িত্ব পালন করেন।

জেনারেল ওয়াকার একাধিক্রমে তিনবার মহান বিজয় দিবস প্যারেড এর প্যারেড কমান্ডার হিসেবে দায়িত্ব পালনের বিরল সুযোগ অর্জন করেন। তিনি বাংলাদেশ সেনাবাহিনীর আধুনিকায়নে উল্লেখযোগ্য অবদান রাখার জন্য সম্মানজনক ‘সেনা গৌরব পদক (এসজিপি)’ পুরষ্কার অর্জন করেন। তিনি দেশে এবং দেশের বাইরে বিভিন্ন সেমিনার, সিম্পোজিয়ামে আমন্ত্রিত বক্তা প্রায়শই অংশগ্রহন করে থাকেন।

জেনারেল ওয়াকার এবং তার সহধর্মিণী বেগম সারাহনাজ কমলিকা জামান দুই কণ্যা সন্তানের গর্বিত পিতা-মাতা।


Share with :

Facebook Facebook